প্রাথমিক শিক্ষায় কাজে লাগবে এমন ধরণের কিছু উদ্ভাবনী ধারনা (Innovation Idea for Primary Education).

 প্রাথমিক শিক্ষায় কাজে লাগবে এমন ধরণের কিছু উদ্ভাবনী ধারনা (Innovation Idea for Primary Education).

প্রাথমিক শিক্ষায় কাজে লাগবে এমন ধরণের কিছু ঊদ্ভাবনী ধারনা (Innovation Idea for Primary Education).

প্রাথমিক শিক্ষায় কাজে লাগবে এমন ধরণের কিছু উদ্ভাবনী ধারনা (Innovation Idea) আজকের পোস্টে আলোচনা করব।

আইডিয়া-১

উদ্ভাবনী ধারণার শিরোনামঃ পাড়া বন্ধু

প্রস্তাবিত আইডিয়াটিঃ বিদ্যালয়ে শিক্ষার্থীদের অনুপস্থিতি একটি বিরাট সমস্যা। বিশেষ করে গ্রামাঞ্চলে বা অনগ্রসর এলাকায় এ সমস্যা খুব বেশি দেখা যায়। এ সমস্যা সমাধানের জন্য মা সমাবেশ, অভিভাবক সমাবেশ, উঠান বৈঠক, হোম ভিজিট ইত্যাদি কার্যক্রম পরিচালনা করা হয়। শিক্ষক সঠিক উপায়ে শ্রেণিকার্যক্রম পরিচালনা করে তা ব্যর্থতায় পরিণত হবে যদি শিক্ষার্থীরা নিয়মিত বিদ্যালয়ে উপস্থিত না হয়। তাই উপস্থিতি বৃদ্ধির জন্য নিয়মিত বিদ্যালয়ে আসে এমন মেধাবী শিক্ষার্থীদের দিয়ে পাড়া বন্ধু দল গঠন করা যেতে পারে। তারা পাড়ার সকলে মিলে একসাথে বিদ্যালয়ে আসবে।

প্রত্যাশিত ফলাফলঃ সবার জন্য মানস্মমত শিক্ষা নিশ্চিত করতে হলে প্রথমে সকল শিক্ষার্থীকে অর্থাৎ শতভাগ উপস্থিতি নিশ্চিত করতে হবে।পাড়া বন্ধু শিক্ষার্থীদের সহযোগীতায় সকল শিক্ষার্থীদের বিদ্যালয়ে উপস্থিতি নিশ্চিত করা যাবে এবং কোন শিক্ষার্থীর কারণও সহজে জানা যাবে। এছাড়া শিক্ষার্থীদের মধ্যে একতা ও পারস্পরিক সহযোগীতার মনোভাব সৃষ্টি হবে যা পরবর্তীতে তার ব্যক্তি ও সামাজিক জীবনেও প্রভাব বিস্তার করবে।

বাস্তবায়নপদ্ধতিঃ প্রথমে ক্যাচমেন্ট এরিয়াকে কয়েকটি পাড়া বা মহল্লায় ভাগ করতে হবে। প্রতি পাড়া বা মহল্লায় বসবাসরত ২ বা ৩ জন শিক্ষার্থীকে (৩য়-৫ম হলে ভাল হয়) পাড়া বন্ধু হিসাবে নির্বাচন করতে হবে। পাড়া বন্ধুরা বিদ্যালয়ে আসার জন্য ৫/১০ মিনিট আগে বের হবে এবং এই ৫/১০ মিনিটে পাড়ার সবাইকে একসাথে নিয়ে বিদ্যালয়ে আসবে। যদি কেউ না আসে সেটিও পাড়া বন্ধু শ্রেণি শিক্ষককে জানাবে। এছাড়া পাড়া বন্ধু শিক্ষার্থীদের পড়াশোনায় সাহায্য করতে পারে।

যে সমস্যাটির সমাধান করতে চাইঃ শিক্ষার্থীদের নিয়মিত বিদ্যালয়ে উপস্থিতি। শিক্ষার্থীদের ঝরে পরার হার কমানো। পারস্পরিক সহযোগীতার মনোভাব সৃষ্টি। শিক্ষার্থীদের নৈতিক, সামাজিক, মানবিক মূল্যবোধ বৃদ্ধি।

যে কারণে আইডিয়াটি উদ্ভাবন বলে মনে করিঃ এর ফলে বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতি বাড়বে। শিক্ষার্থীদের মধ্যে সহযোগীতার মনোভাব সৃষ্টি হবে যা তার ব্যক্তি জীবনে প্রভাব ফেলবে। শিক্ষার্থীদের ঝরে পড়ার হার কমবে। শতভাগ উপস্থিতি হলেই মানসম্মত শিক্ষা সম্ভব।

আইডিয়া-২

উদ্ভাবনী ধারণার শিরোনামঃ বিদ্যালয়ের ওয়েবসাইট

বর্তমান করোনাকালীন সময়ে শিক্ষার্থীদের সাথে শিক্ষকদের বিভিন্ন তথ্য (যেমনঅনলাইন ক্লাসরুটিন, ওয়ার্কশীট ইত্যাদি বিষয়ে) আদান-প্রদান করতে হয় এসকল বিষয় শিক্ষার্থীদের বা অভিভাবকদের জানানোর জন্য বিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট থাকলে সহজ হয় এছাড়াও শিক্ষার্থীদের পরীক্ষার ফলাফল অনলাইনে প্রকাশ, বিদ্যালয় সম্পর্কে বিভিন্ন তথ্য প্রকাশ করা যায়।

বিদ্যালয়ের জন্য ওয়েসাইট তৈরি করতে প্রথমে একটি ডোমেইন বা ওয়েবসাইট ঠিক করতে হবে। এরপর  সাইট তৈরি করার জন্য ওয়েবসাইট তৈরি করে এমন কোম্পানির সাথে যোগাযোগ করতে হবে।

আইডিয়া-.৩

উদ্ভাবনী ধারণার শিরোনামঃ Google Form এর মাধ্যমে মূল্যায়ন

বর্তমান করোনাকালীন সময়ে শিক্ষার্থীদের পড়াশোনা চালিয়ে নেওয়ার জন্য বিভিন্ন অনলাইন পদ্ধতি ব্যবহার করা হচ্ছে এর মধ্যে Google Form হচ্ছে এমন একটি মাধ্যম যার মাধ্যমে শিক্ষার্থীদের অনলাইনে  বহুনির্বাচনী, সংক্ষিপ্ত উত্তর প্রশ্ন, বড় প্রশ্ন ইত্যাদি দিয়ে মূল্যায়ন করা যায়।

প্রথমে docs.google.com/forms ঠিকানায় প্রবেশ করে শিক্ষার্থীদের মূল্যায়নের জন্য বহুনির্বাচনী, সংক্ষিপ্ত উত্তর প্রশ্ন, বড় প্রশ্ন ইত্যাদি দিয়ে একটি Google Form তৈরি করতে হবে। এরপর এই Google Form এর লিংকটি বিভিন্ন মাধ্যম ব্যবহার করে শিক্ষার্থীদের কাছে পৌঁছে দিতে হবে। এবার শিক্ষার্থীরা এই লিংকে প্রবেশ করে প্রশ্নের উত্তর লিখে অথবা খাতায় লিখে আপলোড করে সাবমিট করে দিবে।

আইডিয়া-৪

উদ্ভাবনী ধারণার শিরোনামঃ প্রেরণাদায়ক পোস্টার

প্রেরণা বা প্রেষণা হলো একটি মানসিক চালিকা শক্তি যার কারণে মানুষ একটি উদ্দীষ্ট লক্ষ্য অর্জনের জন্য সক্রিয় হয়ে ওঠে। তেমনি শিক্ষার্থীদের জীবনগঠনের জন্য প্রেরণা প্রয়োজন। শ্রেণিকক্ষের দেওয়ালে বা বিদ্যালয়ে বিভিন্ন মনীষীদের প্রেরণাদায়ক বানী মনীষীর ছবিসহ লাগিয়ে রাখলে শিক্ষার্থীরা এ থেকে প্রেরণা বা উৎসাহ পেতে পারে।

প্রেরণাদায়ক পোস্টার তৈরি করার জন্য শিক্ষার্থীদের দায়িত্ব দেওয়া যেতে পারে । শিক্ষার্থীরা শিক্ষকের সহায়তায় মনীষীদের বানী ও ছবি সংগ্রহ করবে। এরপর শিক্ষার্থীরা নিজের হাতে বানীগুলো লিখবে আর যদি সম্ভব হয় ছবিগুলোও নিজে আঁকবে । যদি ছবি আঁকা সম্ভব না হয় তাহলে বাজার থেকে কিনে নিয়ে আসলেও চলবে। এবার ছবি ও বানীগুলোর পোস্টার তৈরি করে শ্রেণিকক্ষে বা বিদ্যালয়ের দর্শণীয় স্থানে লাগাতে হবে।

আইডিয়া-৫

উদ্ভাবনী ধারণার শিরোনামঃ অতিথি বক্তা

আমাদের সমাজে চারপাশে অনেক ধরনের পেশার মানুষ বাস করে। সপ্তাহের যেকোন একদিন (যেমন- বৃহস্পতিবার) বিদ্যালয় ক্যাচম্যান্ট এলাকার যেকোন একজন ব্যক্তি (ডাক্তার, ইঞ্জিয়ার, শিক্ষক, যেকোন পেশার মানুষ) শিক্ষার্থীদের সাথে উনার পেশা সম্পর্কে বা উনার জীবনের অভিজ্ঞতা সম্পর্কে আলোচনা করবেন। এতে শিক্ষার্থীরা বাস্তব জীবন সম্পর্কে অভিজ্ঞতা লাভ করবে যা ভবিষ্যৎ জীবনে কাজে লাগবে।

বিদ্যালয় ক্যাচমেন্ট এলাকার কোন ব্যক্তিকে দাওয়াত দেওয়া হবে তা প্রথমে বাছাই করতে হবে। এরপর শিক্ষক বা শিক্ষার্থীসহ গিয়ে উনাকে দাওয়াত দেওয়া যেতে পারে।

আইডিয়া-৬

উদ্ভাবনী ধারণার শিরোনামঃ বিজ্ঞান ক্লাব

বর্তমান যুগ বিজ্ঞানের যুগ। শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক করে গড়ে তোলার জন্য বিজ্ঞান ক্লাব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

প্রতি শ্রেণির (৩য় -৫ম) ১০ জন করে মোট ৩০ জন শিক্ষার্থীদের নিয়ে একটি ক্লাব গঠন করা যেতে পারে। শিক্ষার্থীরা সপ্তাহের কোন একটি দিনে শিক্ষকের সহায়তায় বিজ্ঞান বিষয়ে আলোচনা, পাঠ্যবইয়ের বিভিন্ন প্রজেক্ট তৈরি, পাঠ্যবইয়ের বাইরের কোন প্রজেক্ট তৈরি, পত্রিকার বিভিন্ন বিজ্ঞানবিষয়ক প্রবন্ধ আলোচনা ইত্যাদি। প্রতিমাসে একজন শিক্ষার্থীকে পুরস্কার দিয়ে উৎসাহ দেওয়া যেতে পারে।

আইডিয়া-৭

উদ্ভাবনী ধারণার শিরোনামঃ সচেতনতামূলক কর্নার

সংক্ষিপ্ত বিবরণঃ স্বাস্থ্য সকল সুখের মূল। স্বাস্থ্য রক্ষায় বা বিভিন্ন রোগ থেকে বাঁচার জন্য আমরা বিভিন্ন ধরনের নিয়মকানুন পালন করে থাকি। বিভিন্ন রোগ (যেমন-করোনা, ডেঙ্গু ইত্যাদি) থেকে আমরা কীভাবে বেঁচে থাকতে পারি যে সম্পর্কে পোস্টার সচেতনতামূলক কর্নারে লাগানো থাকবে। এই পোস্টার দেখে শিক্ষার্থীরা সচেতন হবে এবং পরিবারেও তার চর্চা করবে।      

বাস্তবায়ন কৌশলঃ বিদ্যালয়ের যেকোনো একটি কর্নারে বা শ্রেণিকক্ষের কর্নারে এই সচেতনতামূলক কর্নার তৈরি করা যায়। কর্নার তৈরিতে শিক্ষকদের সাথে শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারে।

আইডিয়া-৮

উদ্ভাবনী ধারণার শিরোনামঃ অনুপ্রেরণামূলক কর্নার

অনুপ্রেরণা মানে হল কাউকে কোন কাজের ব্যাপারে কোন উপায়ে আগ্রহী করে তোলা। হ্যাঁ এটি প্রত্যেকের জীবনে যেমন প্রয়োজন তেমনি শিক্ষার্থীদেরও তাদের পড়াশোনায় মনোযোগী ও জীবন গঠনের জন্য প্রয়োজন। অনুপ্রেরণামূলক কর্নারে অত্র বিদ্যালের সাবেক শিক্ষার্থী যারা বর্তমানে কর্মস্থলে ভালো অবস্থানে আছে বা ছিলেন অর্থাৎ যারা অনুসরণীয় তাদের ছবি ও তাদের সম্পর্কে কিছু কথা থাকবে। শিক্ষার্থীরা এগুলো দেখে নিজেদের মধ্যে আগ্রহ সৃষ্টি হবে ভালো কিছু করার।

প্রথমে বিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী যারা বর্তমানে ভালো অবস্থানে আছে তাদের তালিকা তৈরি করতে হবে। এরপর তাদের ছবি, তাদের সম্পর্কে কিছু তথ্য ও শিক্ষার্থীদের অনুপ্রেরণা দিবে এরকম কিছু বক্তব্য সংগ্রহ করে অনুপ্রেরণামূলক কর্নারে রাখতে হবে।

আইডিয়া-৯

উদ্ভাবনী ধারণার শিরোনামঃ বিদ্যালয়ে উপস্থিতি বাড়াতে কাব স্কাউটটিমকে কাজে লাগানো

দেশের সকল বিদ্যালয়েই ৩য়-৫ম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে কাবস্কাউট টিম রয়েছে। সেক্ষেত্রে বিদ্যালয়ে অনুপস্থিত অর্থ্যাৎ বিদ্যালয়ে আসেনা এমন শিক্ষার্থীদের একটি তালিকা তৈরী করে উক্ত তলিকা ধরে প্রতি শ্রেণির শ্রেণি শিক্ষক মিলে বাড়ি বাড়ি গেলে শ্রেণিতে উপস্থিতি বৃদ্ধি পাবে।

বাস্তবায়নঃ

১। সকল শ্রেণি শিক্ষক তাদের শ্রেণিতে অনুপস্থিত শিক্ষার্থীদের তালিকা তৈরি করবেন।

২। সপ্তাহে প্রতি বৃহস্পতিবার কাব স্কাউট দল প্রতি ষষ্ঠকে ভাগ হয়ে শ্রেণি শিক্ষকগণকে সাথে নিয়ে ক্যাচমেন্ট এরিয়াগুলোতে যাবেন শিক্ষার্থী ও অভিভাবকগণের সাথে পড়ালেখার প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করবেন এবং তাকে আগামী ক্লাসে যাতে উপস্থিত করা যায় তা নিশ্চিত করবেন।

৩। প্রত্যেক ষষ্ঠকের নেতৃত্ব্বে থাকবেন একজন শ্রেণি শিক্ষক।

যদি কোন প্রশ্ন বা কিছু জানার থাকে তাহলে কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন। আর এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের সাইটটিকে ফলো করে রাখতে পারেন। ধন্যবাদ সবাইকে সাথে থাকার জন্য।

আরও পড়ুন-

Integrated Primary Education ManagementInformation System (ipemis) এ কিছু সমস্যা ও তার সমাধান। problems and solutionsabout ipemis.

Post a Comment

0 Comments