প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফল যেভাবে বের করবেন। Primary Schorlarship Results

প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফল যেভাবে বের করবেন। How to see Primary Schorlarship Results. BD Primary Schools.

প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফল যেভাবে বের করবেন। Primary Schorlarship Results

ম্মানিত ভিউয়ার্স, সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন? প্রতি বছর নভেম্বর মাসে পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠীত হয়। এই প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা ফলাফল প্রকাশিত হয় ডিসেম্বর মাসে। ফেব্রুয়ারি মাসে উত্তীর্ণদের মধ্য থেকে বৃত্তি প্রদান করা হয়। এই বৃত্তি দুই ধরনের হয় যেমন- ট্যালেন্টপুল ও সাধারন কোটায় বৃত্তি। ট্যালেন্টপুলে বৃত্তিপ্রাপ্ত ছাত্রছাত্রীরা মাসে ৩০০ টাকা এবং সাধারন বৃত্তিপ্রাপ্ত ছাত্রছাত্রীরা মাসে ২২৫ টাকা হারে পায়। 

আজকেই এই পোস্টটে আলোচনা করব কীভাবে প্রাথমিক বৃত্তির ফলাফল (primary scholarship results) দেখবেন। রেজাল্ট দেখার জন্য প্রথমে আপনার মোবাইল বা কম্পিউটার থেকে যেকোন ব্রাউজার ওপেন করে এড্রেস বারে লিখতে হবে dpe.gov.bd এরপর কীবোর্ড হতে এন্টার বাটন চাপতে হবে। প্রবেশ করার সাথে সাথে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সাইটে “সমাপনী ও বৃত্তির ফলাফল” নামে একটি মেনু দেখতে পাবেন। মোবাইলে প্রবেশ করলে “মেনু নির্বাচন করুন” বা থ্রিডট আইকনে টাস করলে “সমাপনী ও বৃত্তির ফলাফল” নামে একটি মেনু দেখতে পাবেন। “সমাপনী ও বৃত্তির ফলাফল” লেখাতে ক্লিক করলে তিনটি অপশন দেখতে পাবেন। যেমন-

১. রোল নম্বর অনুসারে একক ফলাফল,

২. আইডি নম্বর অনুসারে একক ফলাফল ও

৩. বিদ্যালয়ভিত্তিক ফলাফল।


আরও পড়ুন-


১. প্রথমে দেখব কীভাবে রোল নম্বর অনুসারে প্রাথমিক বৃত্তির ফলাফল (primary scholarship results) দেখব। প্রথমে নির্বাচন করুন অপশন হতে ড্রপডাউন মেনু হতে রোল নম্বর অনুসারে একক ফলাফল নির্বাচন করতে হবে। এবার পরীক্ষার নাম- প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা বা ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা নির্বাচন করতে হবে। এরপর পরীক্ষার সন অর্থাৎ যে সালের প্রাথমিক বৃত্তির ফলাফল (primary scholarship results) দেখতে চান সেই সাল নির্বাচন করতে হবে। এরপর বিভাগ, জেলা, উপজেলা নির্বাচন করে রোলনং এর ঘরে রোলং লিখে “সমর্পন করুন” বাটনে বা লেখাতে টাস বা ক্লিক করতে হবে। ক্লিক করার সাথে সাথেই শিক্ষার্থীর প্রাথমিক বৃত্তির ফলাফল (primary scholarship results) চলে আসবে।

২. এবার দেখব কীভাবে আইডি নম্বর অনুসারে প্রাথমিক বৃত্তির ফলাফল (primary scholarship results) দেখব। প্রথমে নির্বাচন করুন অপশন হতে ড্রপডাউন মেনু হতে আইডি নম্বর অনুসারে একক ফলাফল নির্বাচন করতে হবে। এরপর ১৬ ডিজিটের আইডি নম্বর লিখতে হবে। এবার “সমর্পন করুন” বাটনে বা লেখাতে টাস বা ক্লিক করতে হবে। ক্লিক করার সাথে সাথেই শিক্ষার্থীর প্রাথমিক বৃত্তির ফলাফল (primary scholarship results) চলে আসবে।

৩. এবার দেখব কীভাবে বিদ্যালয়ভিত্তিক প্রাথমিক বৃত্তির ফলাফল (primary scholarship results) দেখব। প্রথমে নির্বাচন করুন অপশন হতে ড্রপডাউন মেনু হতে বিদ্যালয়ভিত্তিক ফলাফল নির্বাচন করতে হবে। এরপর পরীক্ষার সন অর্থাৎ যে সালের প্রাথমিক বৃত্তির ফলাফল (primary scholarship results) দেখতে চান সেই সাল নির্বাচন করতে হবে। এরপর বিভাগ, জেলা, উপজেলা, ইউনিয়ন নির্বাচন করতে হবে। এবার বিদ্যালয়ে ধরন হতে সরকারি, বেসরকারি, রেজি ইত্যাদি হতে আপনি যে ধরনের বিদ্যালয়ের প্রাথমিক বৃত্তির ফলাফল (primary scholarship results) দেখতে চান তা সিলেক্ট করবেন। এখন বিদ্যালয়ের নামের অংশে আপনার বিদ্যালয়ের নামটি ড্রপডাউন মেনু হতে সিলেক্ট করে “সমর্পন করুন” বাটনে বা লেখাতে টাস বা ক্লিক করতে হবে। ক্লিক করার সাথে সাথেই শিক্ষার্থীর প্রাথমিক বৃত্তির ফলাফল (primary scholarship results) চলে আসবে। 

কারো যদি কোন প্রশ্ন বা কিছু জানার থাকে তাহলে কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন। আর এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের সাইটটিকে ফলো করে রাখতে পারেন। কারো যদি পোস্টটি পড়ে রেজাল্ট বের করতে সমস্যা হয় তাহলে নিচের ভিডিওটি দেখতে পারেন। ধন্যবাদ সবাইকে সাথে থাকার জন্য।


Video link: https://youtu.be/SQdfAtiLHOg

Post a Comment

0 Comments