প্রাথমিক বিদ্যালয়ের উপবৃত্তি বা নগদের ব্যালেন্স দেখার পিন বা পাসওয়ার্ড ভুলে গেলে কী করবেন? primary school stipend pin reset.

বাইকে আমাদের আজকের এই পোস্টে স্বাগত জানাচ্ছি।  আমরা সবাই জানি, প্রাথমিক বিদ্যালয়ের যে সকল শিক্ষার্থী পড়াশোনা করে তাদের সবাইকে উপবৃত্তি দেওয়া হয়।  এই উপবৃত্তি আপনাদের নগদ মোবাইল ব্যাংকিং নাম্বারে আসে।  এই উপবৃত্তি নগদে দেখতে হলে একটি পিন নাম্বার বা পাসওয়ার্ড প্রয়োজন হয়।  অনেক সময় দেখা যায় এ পিন নাম্বার বা পাসওয়ার্ড মনে থাকে না।  এই উপবৃত্তির পিন নাম্বার বা পাসওয়ার্ড মনে না থাকার কারণে উপবৃত্তি আসছে কিনা দেখা যায় না। আজকের এই পোস্টে আলোচনা করব যদি আপনি নগদের পাসওয়ার্ড বা পিন নাম্বার ভুলে যান তাহলে কিভাবে পাসওয়ার্ড আনতে পারবেন বা রিসেট করতে পারবেন।  এ পোস্টে আমি চারটি পদ্ধতি নিয়ে আলোচনা করব।  আশা করি যেকোন একটি পদ্ধতি আপনার কাজে লাগবেই লাগবে। 

প্রাথমিক বিদ্যালয়ের উপবৃত্তি বা নগদের ব্যালেন্স দেখার পিন বা পাসওয়ার্ড গেলে কী করবেন?


প্রথম পদ্ধতি: নগদের একটি ফেইসবুক পেজ অ্যাকাউন্ট আছে।  আমরা সবাই কম বেশি ফেসবুক ব্যবহার করে থাকি। এজন্য প্রথমে পিন নাম্বার বা পাসওয়ার্ড পাওয়ার জন্য যে কাজটি করতে হবে। যেকোনো একটি ফেসবুক একাউন্টে প্রবেশ করতে হবে।  এরপর ফেইসবুকের সার্চ বক্সে নগদ লিখে সার্চ করতে হবে।  এরপর এই ফেইসবুকের মেসেজ অপশনে চলে যেতে হবে।  এরপর মেসেজে আপনার সমস্যা অর্থাৎ আপনার মোবাইল নাম্বার, আপনার জাতীয় পরিচয়পত্র নাম্বার, আপনার সমস্যার কথাগুলো গুছিয়ে লিখে দিবেন কি কারণে আপনি উনাদেরকে মেসেজটি করতে যাচ্ছেন।  আশা করি নগদের কর্তৃপক্ষ আপনার মেসেজের উত্তর দিবেন কীভাবে প্রাথমিক বিদ্যালয়ের উপবৃত্তি দেখার পাসওয়ার্ড বা পিন ফিরিয়ে আনতে পারবেন। 

দ্বিতীয় পদ্ধতি: এখন যে বিষয়টি নিয়ে আলোচনা করব সেটা হচ্ছে নগদের ইমেইল ব্যবহার করে কিভাবে করবেন? নগদের একটি ইমেইল আছে যোগাযোগ করার জন্য সেটি হচ্ছে info@nagad.com.bd।  যোগাযোগ করার জন্য প্রথমে আপনার ইমেইলে প্রবেশ করবেন বা জি-মেইলে প্রবেশ করবেন।  এরপর কম্পোজে চলে যাবেন। এরপর to তে লিখে দিবেন নগদের ইমেইল এর ঠিকানা।  সাবজেক্টে লিখে দিবেন নগদের পিন রিসেট বা নগদের পিন নাম্বার ভুলে গেছি। এরপর বডিতে আপনারা সমস্যা কথাটি সুন্দরভাবে উল্লেখ করে দিবেন এবং আপনার মোবাইল নাম্বার, আপনার জাতীয় পরিচয়পত্র নাম্বার, জন্মতারিখসহ দিয়ে দিবেন।  এরপর দুইতিন কর্মদিবসের মধ্যে আপনার সমস্যাটি সমাধান করে দিবেন অথবা কিভাবে প্রাথমিক বিদ্যালয়ের উপবৃত্তি দেখার পাসওয়ার্ড বা পিন পাবেন সে সম্পর্কে বলে দিবেন।

তৃতীয় পদ্ধতি: প্রাথমিক বিদ্যালয়ের উপবৃত্তি দেখার পাসওয়ার্ড বা পিন ভুলে গেলে সেটি খুবই সহজে  ইউ.এস.এস.ডি (USSD) এর মাধ্যমে পুনরায় সেট করা যায় তা বলব। 

১. এজন্য প্রথমে মোবাইলের ডায়াল প্যাডে গিয়ে *১৬৭# ডায়াল করতে হবে,

২. পিন বা পাসওয়ার্ড রিসেট করার জন্য ৮ সিলেক্ট করুন এবং পরবর্তীতে ১ অর্থাৎ Forget PIN সিলেক্ট করুন,

৩. জাতীয় পরিচয়পত্রের নাম্বার (১০/১৩/১৭ ডিজিট) দিন ,

৪. এরপর জাতীয় পরিচয়পত্রের জন্ম সালটা (উদাহরণ- ১৯৭০, ১৯৮৪, ১৯৭৫ ইত্যাদি) দিন।

৫. গত নব্বই দিনের মধ্যে আপনার একাউন্ট থেকে কোনো প্রকার লেনদেন করে থাকলে '' হাঁ '' সিলেক্ট করুন আর যদি কোনো লেনদেন না করে থাকেন তাহলে '' না '' সিলেক্ট করুন,

৬. আর লেনদেন যদি করেই থাকেন তাহলে কোন ধরনের লেনদেন করেছিলেন যেমন-ক্যাশ আউট, সেন্ড মানি সেটা  সিলেক্ট করুন এবং লেনদেনকৃত পরিমাণ বা টাকার পরিমান লিখুন,

৭. আপনার দেওয়া  সকল তথ্য যদি ঠিকটাক থাকে তাহলে আপনার মোবাইলে একই ম্যাসেজ আসবে।  ম্যাসেজে প্রাথমিক বিদ্যালয়ের উপবৃত্তি দেখার পাসওয়ার্ড বা পিন রিসেট হয়েছে কী না জানাবে।

৮. এরপর আবার *167# ডায়াল করে “নিউ পিন” এর জায়গায় ৪ ডিজিটের একটি নতুন পিন বা পাসওয়ার্ড নাম্বার দিয়ে দিন,

৯. এবার “কনফার্ম পিন” এর জায়গায় পুনরায় নতুন পিন অর্থাৎ আগে যে পিন দিয়েছিলেন সেটা দিয়ে কনফার্ম করুন।

চতুর্থ পদ্ধতি: 16167 বা 09609616167 এটি হলো নগদের কাস্টমার কেয়ারের নাম্বার।  এই দুটি নাম্বারের যে কোন একটিতে আপনার মোবাইল থেকে ফোন দিবেন।  এখানে একটি কথা বলে রাখা ভালো যে সিমে আপনার নগদ একাউন্ট খোলা আছে সেই সিম থেকে কাস্টমার কেয়ার নাম্বারে ফোন দিবেন।  ফোন দেওয়ার পর অনেক সময় রিসিভ করতে একটু সময় নেয় বা দুই তিনবার ফোন দিতে হয়।  কাস্টমার কেয়ারের নাম্বারে ফোন দেওয়ার পর কিছু নির্দেশনা প্রদান করবে।  নির্দেশনাগুলো মনোযোগ দিয়ে শুনবেন এবং সে অনুযায়ী ডায়াল করবেন।  অথবা কাস্টমার কেয়ারে ফোন দেয়ার পর অটোমেটিক কলটি রিসিভ হবে এবং রিসিভ হওয়ার পর ডায়াল প্যাড থেকে জিরো বা শুন্য চাপবেন।  চাপার কিছুক্ষণের মধ্যে কাস্টমার কেয়ার ম্যানেজার আপনার কলটি রিসিভ করবে অর্থাৎ কাস্টমার কেয়ার একজন ম্যানেজার আপনার সাথে কথা বলবে।  আপনি আপনার সমস্যার কথা বলবেন অর্থাৎ আপনার পিন নাম্বার বা পাসওয়ার্ড ভুলে গেছেন এ কথা বলবেন।  বলার পর উনারা আপনাকে কিছু তথ্য জানতে চাইবে।  যেমন জাতীয় পরিচয় পত্র নাম্বার, জন্ম তারিখ, নগদ অ্যাকাউন্টধারীর নাম, মায়ের নাম, বাবার নাম, বিগত ৯০ দিনের কোন লেনদেন করেছেন কিনা করে থাকলে তার পরিমান এগুলো জিজ্ঞেস করতে পারে।  যদি আপনি সঠিকভাবে উত্তর দিতে পারেন তাহলে আপনার পিন বা পাসওয়ার্ড রিসেট করে দেওয়া হবে।  এরপর তৃতীয় পদ্ধতিতে বলা ৮ এবং ৯ নং  ধাপ অনুসরণ করে প্রাথমিক বিদ্যালয়ের উপবৃত্তি দেখার নতুন পাসওয়ার্ড বা পিন সেট করে নেবেন। 

আশা করি এই পোস্টটি আপনাদের সকলের কাজে লাগবে।  আমি সবাইকে রিকমেন্ড করব যে ৪ নং পদ্ধতি অনুসরণ করার জন্য।  এই পদ্ধতিতে আপনি ১০০ পার্সেন্ট সুফল পাবেন।  এছাড়া যদি বুঝতে সমস্যা হয় আমার একটি ইউটিউব চ্যানেল আছে BD Primary Schools এখানে এ সম্পর্কিত অনেক ভিডিও আছে দেখতে পারেন।  ধন্যবাদ সবাইকে।


Post a Comment

0 Comments